SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মিচিং জনগোষ্ঠী

SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মিচিং জনগোষ্ঠী প্রতিটি অধ্যায়ের উত্তর তালিকায় প্রদান করা হয়েছে যাতে আপনি সহজেই বিভিন্ন অধ্যায় জুড়ে ব্রাউজ করতে পারেন এবং আপনার প্রয়োজন SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মিচিং জনগোষ্ঠী এমন একটি নির্বাচন করতে পারেন।

SEBA CLASS 10 (Ass. MEDIUM)

  1. English Solutions
  2. অসমীয়া Questions Answer
  3. বাংলা Questions Answer
  4. বিজ্ঞান Questions Answer
  5. সমাজ বিজ্ঞান Questions Answer
  6. हिंदी ( Elective ) Questions Answer
  7. ভূগোল (Elective) Questions Answer
  8. বুৰঞ্জী (Elective) Questions Answer
  9. Hindi (MIL) Question Answer

SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মিচিং জনগোষ্ঠী

Also, you can read the SCERT book online in these sections Solutions by Expert Teachers as per SCERT (CBSE) Book guidelines. These solutions are part of SCERT All Subject Solutions From above Links . Here we have given SEBA Class-10 Bangla Question Answer|  Solutions for All Subjects, You can practice these here.

মিচিং সাহিত্য সভা 

প্রশ্ন ১। মিচিং জনজাতির সম্বন্ধে সংক্ষিপ্ত টাকা লেখো। (HSLC 2020 2021/22/ 

উত্তর : অসমের অন্যতম জনজাতীয় জনগোষ্ঠী মিচিং-এর আদি বাসস্থান অরুণাচলের আবর পাহাড়। তাহারা ‘মিরি’ নামেও পরিচিত। তাহাদের প্রধান জীবিকা কৃষিকার্য। প্রতি গ্রামে গাঁওবুঢ়া থাকে। তিনি শান্তি-সম্প্রীতি রক্ষা করেন এবং সভায় দোষীর বিচার করেন। যুবক-যুবতীদের বৈবাহিক স্বাধীনতা থাকিলেও একই বংশের মধ্যে বিবাহ সম্পন্ন হয়না। তাহাদের পোশাক পরিচ্ছেদের নিজস্ব বৈশিষ্ট্য আছে। পুরুষগণ মিবু গালুগু, গণর উগন, টঙালি, দুমৌর এবং মহিলারা রিহা-মেখেলা, রিবি গাছেং পরিধান করে। তাঁতশালে বয়ন করা তাঁতের কাপড় এবং গানু বা মিরিজিম তাহাদের জাতীয় সম্পদ। মহাপুরুষীয়া, শৈব, শাক্ত ধর্ম অবলম্বন করিলেও দক্ষিন-পল-এর অর্চনা মিচিংদের মুলধর্ম। মিচিংসের জাতীয় উৎসব আলি আঃয়ে লৃগাং। ইহার অর্থ বীজ বপনের শুভারম্ভ। তাহারা বিভিন্ন বিহু উৎসব ও পালন করে। আপং তাহাদের পরম্পরাগত পানীয় পূজা-অর্চনায় ব্যবহার করা হয়। মিচিং ভাষা তিৰত বর্মী শাখার অন্তর্গত। মিচিং ভাষায় সম্প্রতি নিজস্ব সাহিত্য রচিত হইতেছে। সাংস্কৃতিক দিকেও তাহারা উন্নত। শ্রেণী বৈষম্য নাই বলিয়া মিচিং সমাজে সু- শৃংখলিতভাবে পুরুষ-মহিলা জীবন নির্বাহ করে। 

প্রশ্ন ২। মিচিং সম্প্রদায়ের তিন প্রকার পোশাক-পরিচ্ছদের নাম লেখো। 

উত্তর : মিচিংদের তিন প্রকার পোশাক-পরিচ্ছদ হইল— মিবু গালগু, গনর উপল এবং রিবি গাচেং। 

প্রশ্ন ৩। মিচিংদের ধর্ম সম্বন্ধে সংক্ষিপ্তভাবে লেখো।

উত্তর : মিচিংদের স্বধর্ম হইল দঞিপনে’র অর্চনা করা। জন্ম হইতে মৃত্যু পর্যন্ত দঞিপল অর্থাৎ সূর্য-চন্দ্র জীবনকে পরিচালনা করে বলিয়া তাহারা বিশ্বাস করে। তাহাদের ধর্মীয় উৎসব দবুর পূজা তাৎপর্যপূর্ণ। বিভিন্ন দেবতাকে সন্তুষ্ট করিবার জন্য দবুর পূজা করা হয়। সম্প্রতি মিচিং দের মধ্যে মহাপুরুষীয়, শৈব, শাক্ত এবং তান্ত্রিক ধর্মেরও প্রচলন দেখা যায় ।

প্রশ্ন ৪। আলি আয়ে লিগাং কখন এবং কেন অনুষ্ঠিত হয় ? 

উত্তর : ফাল্গুন মাসের প্রথম বুধবার হইতে মিচিং জনগণ বীজ রোপণ কার্যের শুভারম্ভ করে। তাহাদের জাতীয় উৎসব আলি আয়ে লিগাং। কৃষিজীবী মিচিং সমাজ খাদ্য, উৎপাদন ব্যবস্থার উপর গুরুত্ব প্রদান করে বলিয়া এই উৎসব পালন করে। কারণ খাদ্যই জীবনের চালিকা শক্তি। 

প্রশ্ন ৫। আলি আয়ে লিংগা শব্দের ব্যুৎপত্তি লেখো। 

উত্তর : আলি মানে মাটির নিচের বীজ, আয়ে হইতেছে গাছের ফল এবং লৃগাং শব্দের অর্থ রোপণ কার্যের শুভারম্ভ। সম্পূর্ণ পদটির অর্থ বীজ রোপণের শুভারম্ভ। 

প্রশ্ন ৬। সংক্ষিপ্ত টীকা লেখো : 

(ক) ভৃগুমুনি কাগয়ুং (খ) শহীদ কমলা মিরি (গ) ঐরাম বরি (ঘ) যাদব পায়েং 

উত্তর : (ক) ভৃগুমুনি কাগয়ুং : ১৯৩২ সালের অক্টোবর মাসে আলিমুর গ্রামে জন্মগ্রহণ করেন ভৃগুমুনি কাগয়ুং। তিনি একজন শিক্ষাব্রতী, প্রবন্ধ লেখক এবং লোক- সংস্কৃতির গবেষক ছিলেন। অসমীয়া এবং মিচিং ভাষা-সাহিত্য-সংস্কৃতির গভীর অধ্যয়ন এবং চর্চা তাহার জীবনের ব্রত ছিল। মিচিং জনগোষ্ঠীর তিনিই প্রথম রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত সাহিত্যিক। ২০১১ সালের ২৭ মার্চ তাঁহার জীবনাবসান ঘটে। 

(খ) শহীদ কমলা মিরি : ১৮৯৪ সালে গোলাঘাট জেলার টেমেরা গ্রামে কমলামিরির জন্ম হয়। দেশপ্রেমী মিরি মহাত্মা গান্ধীর নেতৃত্বে স্বাধীনতা আন্দোলনে যোগদান করেন। —- ১৯৪২ সালে তিনি কারাবরণ করেন। কারাগারে বন্দী জীবন কাটাইবার সময় তাঁহার স্বাস্থ্যের অবনতি ঘটে। ১৯৪৩ সালের ২২ এপ্রিল তাঁহার দেহাবসান ঘটে। 

(গ) ঐরাম বরি : ১৮৭৭ সালে নেফার অয়ান গ্রামে জন্ম ঐরাম বরিকে মিচিং সংস্কৃতির পিতৃ পুরুষ বলা হয়। মিচিং সংস্কৃতির সাধক রবি মিচিং কৃষ্টি-সংস্কৃতি সংরক্ষণে… ব্রতী হন এবং সাংস্কৃতিক দল গঠন করেন। তিনি একজন সমাজ সংস্কারক ও ছিলেন। প্রশাসন তাঁহার কর্মরাজিক সম্মান জানাইয়া চিয়াং-ব্রহ্মপুত্রর ঘাট ‘ঐরাম ঘাট’ নামে নামকরণ করেন। 

(ঘ) যাদব পায়েং : প্রকৃতিপ্রেমী এবং পরিবেশ কর্মী যাদব পায়েওর জন্ম ১৯৫৯ সালের ৩০ অক্টোবর যোরহাট জেলার বরঘোপ গ্রামে। তিনি ভারতের অরণ্য্য মানব নামে খ্যাত। প্রায় ৪০ বছর ধরিয়া তিনি বৃক্ষ রোপণ এবং জীব-জন্তুর লালন পালন করিতেছেন। তাহার রোপণ করা গাছপালা লইয়া মোলাই কাঠনি গড়িয়া যাহার ব্যাপ্তি প্রায় ৪০৫০ বিঘা মাটি লইয়া। জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয় তাহাকে অরণ্য মানব উপাধিতে ভুক্তি করে এবং রাষ্ট্রপতি এ.পি.জে. আব্দুল কালাম দ্বারাও পুরস্কৃত হন। ভারত সরকার দ্বারা পদ্মশ্রী উপাধি প্রাপ্ত হন। বিভিন্ন দেশে সম্বর্ধিত পায়েং আন্তর্জাতিক প্রকৃতিপ্রেমী হিসাবে পরিচিতি লাভ করিয়াছেন। 

Chapter
NO.
Contents
সাগর সঙ্গমে নবকুমার
বাংলার নবযুগ
বলাই
অরুণিমা সিন্হা : আত্মবিশ্বাস
ও সাহসের অন্য এক নাম
তোতা কাহিনী
কম্পিউটার কথা, ইন্টারনেট কথকতা
আদরিণী
প্রার্থনা
প্রতিনিধি
১০গ্রাম্যছবি
১১ বিজয়া দশমী
১২ আবার আসিব ফিরে
১৩দ্রুতপঠন : বৈচিত্র্যপূর্ণ অসম
তিওয়া
দেউরী জনগোষ্ঠী
অসমের নেপালী গোর্খা জনগোষ্ঠী
বড়ো জনগোষ্ঠী
মটক জনগোষ্ঠী
মরাণ জনগোষ্ঠী
মিচিং জনগোষ্ঠী
অসমের মণিপুরী জনগোষ্ঠী
রাভাসকল
সোনোয়াল কছারিসকল
হাজংসকল
অসমের নাথযোগীগণ
আদিবাসীসকল
১৪পিতা ও পুত্র
১৫অরণ্য প্রেমিক : লবটুলিয়ার কাহিনী
১৬ জীবন-সংগীত
১৭কাণ্ডারী হুশিয়ার

ভাবসম্প্রসারণ

রচনা

রচনা (Part-2)

Leave a Reply