SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মটক জনগোষ্ঠী

SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মটক জনগোষ্ঠী প্রতিটি অধ্যায়ের উত্তর তালিকায় প্রদান করা হয়েছে যাতে আপনি সহজেই বিভিন্ন অধ্যায় জুড়ে ব্রাউজ করতে পারেন এবং আপনার প্রয়োজন SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মটক জনগোষ্ঠী এমন একটি নির্বাচন করতে পারেন।

SEBA CLASS 10 (Ass. MEDIUM)

  1. English Solutions
  2. অসমীয়া Questions Answer
  3. বাংলা Questions Answer
  4. বিজ্ঞান Questions Answer
  5. সমাজ বিজ্ঞান Questions Answer
  6. हिंदी ( Elective ) Questions Answer
  7. ভূগোল (Elective) Questions Answer
  8. বুৰঞ্জী (Elective) Questions Answer
  9. Hindi (MIL) Question Answer

SEBA Class-10 Bangla Question Answer| বৈচিত্র্যপূর্ণ অসম | মটক জনগোষ্ঠী

Also, you can read the SCERT book online in these sections Solutions by Expert Teachers as per SCERT (CBSE) Book guidelines. These solutions are part of SCERT All Subject Solutions From above Links . Here we have given SEBA Class-10 Bangla Question Answer|  Solutions for All Subjects, You can practice these here.

সদৌ অসম মটক সম্মিলন

পশ্ন ১। মটক শব্দের অর্থ লেখো? 

উত্তর : মটক শব্দের উপযুক্ত জ্ঞানী ব্যক্তি। 

প্রশ্ন ২। মটক শব্দর উৎপত্তি সম্বন্ধে লেখো। 

উত্তর : ‘মটক’ শব্দ টাই ভাষার অন্তর্গত। ‘ম’— মানে শক্তিশালী, বুদ্ধিমান বা জ্ঞানী এবং ‘টক’ মানে উপযুক্ত, পরীক্ষিত অর্থাৎ উপযুক্ত জ্ঞানী, শক্তিশালী পণ্ডিত ব্যক্তি। 

প্রশ্ন ৩। মটক জনগোষ্ঠী সাধারণত কোন ধর্মাবলম্বী ? 

উত্তর : পরম্পরাগতভাবে ‘তাও’ ধর্মে বিশ্বাসী। কিন্তু সপ্তদশ শতকে বৈষ্ণবধর্ম গ্রহণ করিয়াছিলেন। 

প্রশ্ন ৪। মটকদের সহিত মোয়ামারীয়া বিদ্রোহের সম্পর্ক সম্বন্ধে লেখো? 

উত্তর : মোয়ামারীয়া বিদ্রোহের সহিত মটক গণ জড়িত ছিলেন। মোয়ামারীয়া বিদ্রোহের প্রধান নেতা মটকদের উপর শাসকীয় অত্যাচার চলিয়াছিল। বিদ্রোহের নেতাদের না পাইয়া সাধারণ নিরীহ ব্যক্তিদের রাজশক্তি কারাগারে প্রেরণ করে। তখন সর্বানন্দ মোয়ামারীয়া বিদ্রোহের নেতৃত্ব লইয়া সাংগঠনিক শক্তিতে মটকদের মনোবল বৃদ্ধি করেন। তিনি বোমারায় মটক রাজ্য প্রতিষ্ঠা করিয়া স্বৰ্গদেউ উপাধি গ্রহণ করিয়া রাজা শাসন করেন। তিনি অনেক প্রজাহিতকর কার্য করিয়াছিলেন। মোয়ামারীয়া বিদ্রোহের ফলশ্রুতিতে মটকগণ রাজ্য স্থাপন এবং রাজ্য শাসন করার সুবিধা লাভ করিয়াছিল। 

প্রশ্ন ৫। মটক রাজ্যের উন্নতির জন্য সর্বানন্দ সিংহের জনকল্যাণমূলক কার্যগুলির বর্ণনা করো? 

উত্তর : সর্বানন্দ সিংহ একজন প্রজাবৎসল রাজা ছিলেন। প্রজাদের সুবিধার রাজধানী স্থানান্তর করিয়াছিলেন। রাজ্যের যাতায়াত ব্যবস্থার উন্নতি ও রাস্তাঘাট নির্মাণ করিয়াছিলেন।প্রজাদের সুবিধার জন্য রাজ্যের ভিতরে ও বাহিরে মোট ২৪ টা পুকুর খনন করিয়াছিলেন। তিনকোণীয় পুকুরের নাম অনুসারে বেংমারা নগরের নাম হয় তিনসুকীয়া। রাজ্যের প্রজাগণ সুখে-শান্তিতে ছিল ও খাদ্যশস্যের অভাব ছিলনা। প্রজারঞ্জক রাজা হিসাবে তিনি সুখ্যাতি অর্জন করিয়াছিলেন। 

প্রশ্ন ৬। সংক্ষিপ্ত টাকা লেখো। 

(ক) শিক্ষাবিদ পৰন নেওগ (খ) রাজকুমার লঙ্কেশ্বর গোঁহাই (গ) সর্বানন্দ সিংহ 

উত্তর : (ক) শিক্ষাবিদ পৰন নেওগ ১৯৩০ সালের ১৮ অক্টোবর ভিনসুকীয়ার বড়গুলিতে পবন নেওগ জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষকতাকে জীবিকা হিসাবে গ্রহণ করেন। শরীর চর্চা প্রতিযোগিতায় অংশগ্রহণ করিয়া মিঃ কটনিয়ান মিঃ গুয়াহাটি ইউনিভার্সিটি উপাধি লাভ করেন। ১৯৯২ সালের ৩০ সেপ্টেম্বর শিক্ষকতার পদ হইতে অবসর গ্রহণ করেন এবং ২০০২ সালের ১১ আগস্ট পরলোক গমন করেন। 

(খ) রাজকুমার লঙ্কেশ্বর গোঁহাই : ১৮৮৭ সালে তিনসুকীয়ায় জন্মগ্রহণ করা লঙ্কেশ্বর গোহাঁই মটক রাজা সর্বানন্দ সিংহর প্রপৌত্র। তিনি একজন সাহসী, উচ্চাকাঙ্খী ও চিন্তাশীল ব্যক্তিছিলেন। তিনি স্থানীয় জাতি-জনগোষ্ঠীর ভূমি অধিকার, সম্পত্তির অধিকার এবং রাজনৈতি অধিকার সুরক্ষার জন্য বেংমারা রাজ্যের স্বতন্ত্র স্বীকৃতি দাবি করিয়াছিলেন। তিনি স্থানীয় বহু ভাষা জানিতেন এবং বিভিন্ন সম্প্রদায়ের প্রধান ব্যক্তিদের সহিত সু-সম্পর্ক রাখিয়া চলিতেন। ১৯৭৩ সালের ৭ মার্চ তাহার মৃত্যু ঘটে। 
(গ) সর্বানন্দ সিংহ : মটক রাজা সর্বানন্দ ছিলেন একজন সুদক্ষ সংগঠক এবং প্রজাবৎসল। এক সময় তিনি মোয়ামারীয়া বিদ্রোহের নেতৃত্ব দিয়াছিলেন এবং মটকদের সংগঠিত করিয়াছিলেন। প্রজাদের নিকট তিনি অতি জনপ্রিয় ছিলেন। ১৮০৫ সালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Chapter
NO.
Contents
সাগর সঙ্গমে নবকুমার
বাংলার নবযুগ
বলাই
অরুণিমা সিন্হা : আত্মবিশ্বাস
ও সাহসের অন্য এক নাম
তোতা কাহিনী
কম্পিউটার কথা, ইন্টারনেট কথকতা
আদরিণী
প্রার্থনা
প্রতিনিধি
১০গ্রাম্যছবি
১১ বিজয়া দশমী
১২ আবার আসিব ফিরে
১৩দ্রুতপঠন : বৈচিত্র্যপূর্ণ অসম
তিওয়া
দেউরী জনগোষ্ঠী
অসমের নেপালী গোর্খা জনগোষ্ঠী
বড়ো জনগোষ্ঠী
মটক জনগোষ্ঠী
মরাণ জনগোষ্ঠী
মিচিং জনগোষ্ঠী
অসমের মণিপুরী জনগোষ্ঠী
রাভাসকল
সোনোয়াল কছারিসকল
হাজংসকল
অসমের নাথযোগীগণ
আদিবাসীসকল
১৪পিতা ও পুত্র
১৫অরণ্য প্রেমিক : লবটুলিয়ার কাহিনী
১৬ জীবন-সংগীত
১৭কাণ্ডারী হুশিয়ার

ভাবসম্প্রসারণ

রচনা

রচনা (Part-2)

Leave a Reply